January 19, 2020, 4:00 pm

জেনে নিন আপনার ব্যাক পেইন আসলে আর্থ্রাইটিস কিনা ?

জেনে নিন আপনার ব্যাক পেইন আসলে আর্থ্রাইটিস কিনা ?

বিডিবাজ টুয়েন্টিফোর –     

পিঠ বা কোমর ব্যথা যে শুধু ভারী জিনিস উত্তোলন করা কিংবা দীর্ঘ হিল জুতো পরার কারণে হচ্ছে তা নয়, বিভিন্ন কারণে তা হতে পারে। নিচের লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন যে আপনার মেরুদন্ডের আর্থ্রাইটিস থাকতে পারে।

১. ঘুম থেকে ব্যথাসহ জেগে ওঠেন
সকালে যখন জেগে ওঠেন, তখন যদি পিঠ ব্যথা করে যা আর্থ্রাইটিসের লক্ষণ হতে পারে। আর্থ্রাইটিসের ব্যথা দিনে তুলনামূলক ভালো হয়, কিন্তু সন্ধ্যায় অবস্থা একটু খারাপ হয়। সন্ধ্যাকালীন ব্যথা আর্থ্রাইটিসের কারণে নাও হতে পারে, দৈনিক কাজের চাপের জন্য হতে পারে, যেমন কর্মস্থলে বসে কাজ করা।

২. শরীরের বিভিন্ন অংশে ব্যথা করে
আর্থ্রাইটিস বৃদ্ধি পেলে, কশেরুকার ক্ষয় এবং ছিঁড়ে যাওয়ার কারণে স্পাইনাল কর্ড ও স্নায়ুতে পীড়াদায়ক ও সংকোচন অবস্থার সৃষ্টি হতে পারে। যেহেতু আপনার পিঠের নিম্নস্থ স্নায়ুর সঙ্গে শরীরের বিভিন্ন অংশের সম্পর্ক আছে, সেহেতু আপনি শ্রোণিচক্র ও উর্ধ্বস্থিত উরুর হাড়ের অভিক্ষিপ্ত অংশ, পা ব্যথা, অসাড়তা, রণন ও দুর্বলতা অনুভব করতে পারেন।

৩. আপনার মেরুদণ্ড অত্যধিক অনমনীয় হতে পারে
ড. জয়াবালান বলেন, এমনকি আপনি ব্যথা না পেলেও সকালে আপনি অনুভব করতে পারেন যে আপনার মেরুদণ্ড অনমনীয়। অধিকাংশ ক্ষেত্রে, হাঁটাচলা করলে এই অনমনীয়তা মেরুদণ্ড ক্ষয় করবে। রাতে ব্যথা হতে পারে, কারণ দিনে জয়েন্ট চাপে ছিল। সামনের দিকে এবং পেছনের দিকে ঝোঁকা বেদনাদায়ক হতে পারে। ব্যথা একস্থান থেকে অন্যস্থানে যেতে পারে, যেমন- একদিন কাঁধে ব্যথা লাগলে পরেরদিন গলাতে ব্যথা হতে পারে এবং এভাবে ব্যথা অন্যস্থানেও ছড়াতে পারে।

৪. ব্যথা খারাপ অবস্থার দিকে ধাবিত করতে পারে
সবাই বিভিন্নভাবে ব্যথা অভিজ্ঞতার সম্মুখীন হন এবং এক্ষেত্রে ডাক্তার দেখানোর কোনো সঠিক সময় বা ভুল সময় নেই। ড. জয়াবালান বলেন, কিছু রোগী একেবারে নতুন ব্যথা নিয়ে আসে এবং অন্যান্য রোগী কয়েকমাস বা বছর বা কয়েক বছর শরীরে এখানে ওখানে ব্যথায় ভুগে হাজির হয়। ড. মিকাইল ব্যথা অনুভূত হলে এবং ব্যথা চার থেকে ছয় সপ্তাহের বেশি থাকলে ডাক্তার দেখাতে পরামর্শ দেন। বেশিরভাগ ক্ষেত্রে, পেশির টান খাওয়া ও ছোটোখাটো ইনজুরি এই সময়ের (৪/৬ সপ্তাহ) মধ্যে সেরে যায়। তাই অবিরাম ব্যথা লাগলে এবং বিশেষ করে অবস্থা খারাপের দিকে যেতে থাকলে ডাক্তারের শরণাপন্ন হোন।

৫. ব্যথা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে
পিঠ ব্যথা যদি আপনাকে ঘুমুতে না দেয়, তাহলে আপনি ভিশাচ সাইকেল বা দুষ্ট চক্রের মধ্যে আছেন। পর্যাপ্ত ঘুম না হলে ব্যথা আরো বেড়ে যেতে পারে। যদি ব্যথা আপনাকে ঘুমুতে না দেয়, তাহলে তা উপশম করা ছাড়া কোনো উপায় নেই। ড. জয়াবালান বলেন, ব্যথা যদি খুব উল্লেখযোগ্য হয়, যা আপনার ঘুম এবং কোয়ালিটি অব লাইফে খারাপ ফেলছে, তাহলে আমি বলব ডাক্তার দেখানোর এখনই সময়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design & Developed BY ThemesBazar.Com