April 1, 2020, 7:40 am

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার স্বপ্ন থাকে অনেকেরই। কেউ স্বপ্ন বাস্তবায়ন করতে পারে, কেউ পারে না। কাঙ্ক্ষিত লক্ষ্য আর স্বপ্ন পূরণের জন্য প্রয়োজন সঠিকভাবে নিজেকে প্রস্তুত করা। বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয় কোনগুলো- আসুন জেনে নিই।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি ম্যাসাচুসেট্স-এর বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ঐতিহাসিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম। নোবেল বিজয়ী থেকে আরম্ভ করে পৃথিবীর বড় বড় সব পুরষ্কার বিজয়ীদের অনেকেই লেখাপড়া করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। মেধাবী শিক্ষার্থীদের অনেকেরই জীবনের লক্ষ্য থাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা।

ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি (এমআইটি)
ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি (এমআইটি) মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজে অবস্থিত একটি বেসরকারি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৮৬১ সালে যুক্তরাষ্ট্রে শিল্পায়ন বৃদ্ধির সময় প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়টি। বর্তমান ১৬৮- একর (৬৮.০ হেক্টর) ক্যাম্পাসের আয়োতন। এটিকে পৃথিবীর সবথেকে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে গণ্য করা হয়। ক্যামব্রিজে অবস্থিত এ বিশ্ববিদ্যালয় মূলত: শরীরবিদ্যা ও ইঞ্জিনিয়ারিং এর জন্য বিখ্যাত।
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়। রেল মোগল ও ক্যালিফোর্নিয়ার গভর্নর লিল্যান্ড স্ট্যানফোর্ড ও তাঁর স্ত্রী জেন স্ট্যানফোর্ড ১৮৯১ সালের ১ অক্টোবর ৫৫৫ জন শিক্ষার্থী নিয়ে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। তাঁদের একমাত্র সন্তান ১৬ বছর বয়সে টাইফয়েডে অকালে মৃত্যুবরণকারী লিল্যান্ড স্ট্যানফোর্ড জুনিয়রের সম্মানে এর নামকরণ করা হয়।

ইংরেজি ভাষাভাষী বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। প্রাচীন নথিপত্র অনুসারে ১২০৯ সালে অক্সফোর্ডের কিছু পন্ডিতব্যক্তি স্থানীয় লোকদের সাথে বিবাদের জেরে শহর ছেড়ে চলে যান এবং ক্যামব্রিজ শহরে এসে নিজেদের সংগঠন গড়ে তোলেন। এটিই পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়।

ইউনিভার্সিটি অব অক্সফোর্ড
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঠিক তারিখ জানা না গেলেও অণুমান করা হয় ১১ শতাব্দীর প্রথম থেকেই অক্সফোর্ডে শিক্ষাপ্রতিষ্ঠানের অস্তিত্ব ছিল। যুক্তরাজ্যের অক্সফোর্ডে অবস্থিত ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর আরেকটি প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। ৩১ কলেজ নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়ে থাকে। তথ্যসূত্রঃ ইন্টারনেট

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design & Developed BY ThemesBazar.Com