March 28, 2020, 8:01 pm

প্রতিদিন গোলমরিচ খান

প্রতিদিন গোলমরিচ খান

গোল-মরিচ রান্না ঘরের একটি পরিচিত মশলার নাম। তবে গোল-মরিচের ওষুধিগুণও রয়েছে। গোলমরিচের মধ্যে যে পিপারিন নামক উপাদানটি থাকে সেটি ক্যান্সারের অন্যতম ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এতে আছে ভিটামিন এ , সি ও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। গোল-মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি, কে ও বি৬ আছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, শর্করা ও তন্তুজাতীয় উপকারী উপাদান যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে কয়েকগুণ।

কেউ যদি তাঁর ডায়েট চার্টে রোজ গোলমরিচ রাখেন, তাহলে শরীর থেকে টক্সিন ঘামের মধ্যে দিয়ে বেরিয়ে যায়। টক্সিন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলেও গোলমরিচ কাজে দেয়। ওজনও কিছুটা কমে।

সর্দি কাশিতেও এই গোলমরিচ দারুন ভাবে কাজ করে। এক চামচ গোলমরিচ গুড়ো ও মধু এই সমস্যার সমাধান করে। এটি বুকে জমা সর্দি তুলতেও সাহায্য করে। যেকোনো ভাইরাল ইনফেকশন রোধ করে। গরম জলে গোলমরিচ আর একটু ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে, সেই স্টিমটা নিলে বন্ধ নাক ছেড়ে যায়। হালকা সর্দি কাশি ছাড়াও যদি জ্বর আসে তাতেও গোলমরিচ কাজে দেবে।

গোল-মরিচ হজম ক্ষমতা বাড়িয়ে তোলে, ওজন হ্রাস করে, শাসকষ্ট, সাইনাস দূর করে, হৃদরোগের প্রবণতা কমায়, যকৃতের কার্যকারিতা ঠিকভাবে করতে সাহায্য করে, ক্যানসার প্রতিরোধ করে। ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করে। ত্বক ভালো রাখে। আলসার দূর করতে ভূমিকা রাখে। ত্বকের জন্যও গোলমরিচ বেশ উপকারি। এটি শরীরকে ভেতর থেকে সচল রাখে। বাইরের ক্ষতিকারক সূর্য রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design & Developed BY ThemesBazar.Com